27/01/2018

ঘনীভূত মেঘ

জমা জল সরতে বেশ সময় লাগলো। নিতিকা, সামিনদের বেড়াতে বেরোনোর প্লান সমস্ত মাটি করে দিল।একে কয়েকদিন জল। ঘন বর্ষা। স্থানে স্থানে জল জমে। কোথাও বা প্যাচ পেচে কাঁদা। নিতিকা বন ভালোবাসে। তাই ফরেস্টে আসার আসার ইচ্ছে পূরন করতে দুজনে বেরিয়ে পরেছে।

যখন বাড়ি থেকে বার হয় ঝক ঝকে আকাশ। মেঘমুক্ত, কোথাও বৃষ্টি নামার সম্ভবনা পর্যন্ত নেই। কিন্তু অন্য জেলায় যে কদিন ধরে তুমুল বৃষ্টি তার খোঁজ ছিলোনা ওদের কাছে।

সামিন, নিতিকা প্রেম করে বিয়ে করে। বাড়ির অমতে। এক ছেলে হওয়ায় মানার ইচ্ছা না থাক্লেও সামিনের বাবা মা মেনে নেই। কিন্তু মনে মনে ছেলের প্রতি অসন্তুষ্ট হয়। দুজনে কথা কম বলে। ডাকলে সাড়া দেয় না।

নিতিকাও প্রথম প্রথম সামিনকে উল্টো পালটা বলত। তারপর সংসারের জালে আস্টে পিস্টে বাধা পরে কখন যেন সব ভুলে গেলো। খায়, কাজ করে ঘুমায়। নিত্য দিন একই রুটিন। সামিন কাজ থেকে ফিরে আসলে দুজনে নানা পরিকল্পনা করে।

সং সারের আবদ্ধে প্রেম, ভালোবাসা কখনযেন গুম্রে গুম্রে মরছে তা বুঝতেও পারিনি দুজনে। বিয়ের আগের প্রেমালাপ কখন যেন নিছকই কথা কাটাকাটি তে পরিণত হয়েছে। সেই দেখা করার আবেগ সেই অপেক্ষা করার ইচ্ছা কোথাও যেন মিলিয়ে গেছে। বন্ধুর পরামরশে তাই কাজের যাতে ক্ষতি না হয় সেই দিকে লক্ষ্য রেখে কাছাকাছি ফরেস্টে বেড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

কিন্তু এখানেও যে বর্ষা নামবে তা কে জানত।
বন বাংলা ঘুরে তবুও দেখে যাবে। এসেছে যখন। যদিও জানে ে দেখা ভালো লাগবে না কারোর। তবুও অন্য জায়গায় এসে নিতিকার মন যদি ভালো হয়।

সামিন বুঝেছে প্রেম ভালোবাসা নিছকই টান যে টান এক সময় শিথিল হয় তা যত সায়ান্ধেই থাকুক। জীবিকায় যোগাযোগ, বাড়ির পরিবেশ, সবকিছুর ব্যালান্স না থাকলে তা তাসের ঘরের মতোই ধসে পড়ে। তাদের এক সময় জোর প্রেম ছিল। দুজনে হাতের কাছে থাকলেও চুমু পর্যন্ত খেতে পারেনি। শরীরের ভিতর ভয়ের উত্তাপ। ঘেমে গেছে সারা শরীর। এখন ভয় নেই। আনন্দও নেই।আছে শুধু অভ্যাস। রমনের ইচ্ছা, সন্তান উৎপাদনের জন্য যোগ্য জমি।

সামিনের মত শত সংসারের একই দশা। সামিনের তাই খারাপ লাগেনা। বরং বেশ আরামে আছে, আনন্দে আছে।

যদিও সে জানে সমস্ত জেলায় এই বর্ষার মতো তাদের নিজেদের সংসারের উপরও ঘন কালো মেঘ ঘনীভূত হয়েছে, হছে…

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

Instagram

You Tube

"At the end of Love there is Pure Love"

Pure Love © 2018 | Privacy Policy